হরতাল ও অবরোধ এই দুটির মধ্যে পার্থক্য কি ? কোনটি বেশি ভয়ংকর ও রক্তক্ষয়ী জেনে নিন

স্বাভাবিকভাবেই হরতাল আর অবরোধের মধ্যে পার্থক্য কী এ প্রশ্নটি এখন সবার মনে বিরাজ করছে। অনেকেই জানেন না হরতাল ও অবরোধের মধ্যে মূল পার্থক্য কোথায় ? চলুন আজকে এই বিষয়েই একটু আলোকপাত করা যাক ।

অবরোধ
কোনো দাবি আদায়ের একটি বিশেষ ব্যবস্থা হলো অবরোধ। অবরোধ হচ্ছে কর্মসূচি পালনে জনগণকে বাধ্য করা। অবরোধে মানুষকে জানিয়ে দেওয়া হয় যে কর্মসূচি চলাকালে সড়ক, নৌ ও রেলপথ অবরোধ করে রাখা হবে। পরিবহন চলতে দেওয়া হবে না। অবরোধে মানুষের সাড়া দেওয়া বা না দেওয়ার কিছু নেই, বরং কর্মসূচি পালনে মানুষকে বাধ্য করা হয়।

মানে এখানে সাধারণ জনগণ অংশগ্রহণ করুক আর না করুক তবুও রাস্তাঘাট যানবাহন বন্ধ করে রাখবে ।

হরতাল
হরতাল হচ্ছে সরকারের বিরুদ্ধে জনগণের সম্মিলিত আন্দোলন। হরতালের সময় সকল কর্মক্ষেত্র, দোকান, আদালত বন্ধ থাকে। তবে সাধারণত অ্যাম্বুলেন্স, দমকলবাহিনী, গণমাধ্যমসমূহ এর আওতার বাইরে হয়ে থাকে। হরতাল গুজরাটি শব্দ। ‘হর’ মানে সব জায়গায় আর ‘তাল’ মানে তালা। অর্থাৎ হরতাল মানে সব জায়গায় তালা। ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় মোহনদাস করমচাঁদ গান্ধী হরতালের প্রবর্তন করেছিলেন।

তাহলে হরতাল ও অবরোধের মধ্যে ভয়ংকর কোনটি ?

যেহেতু হরতালে সাধারণ জনগণ অংশগ্রহণ করে থাকে তাই এই বিষয়ে জ্বালাও পোড়াও বেশি হয়ে থাকে । সাধারণ মানুষের ক্ষতিও বেশি হয় । অনেক মানুষের জীবনও চলে যায় । রাজনীতিবিদরা মনে করেন হরতাল, অবরোধের চেয়ে বড় কর্মসূচি। এটা চূড়ান্ত ধাপের কর্মসূচি। কেননা দলের দাবির প্রতি যখন বেশির ভাগ মানুষ একমত পোষণ করে তখন এ ধরনের কর্মসূচি দেওয়া যায়। এটা না হলে হরতালে সফলতা পাওয়া যায় না। কেননা এখানে বেশিরভাগ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকতে হয়। না হলে কর্মসূচি সফল হয় না।

এখন আপনারা কমেন্ট করে জানিয়ে দিবেন হরতাল নাকি অবরোধ কোনটি বেশি রক্তক্ষয়ী হয়ে থাকে ?

See also  আঙ্গুল দেখে লিঙ্গের বা পেনিসের সাইজ জানার উপায়

Read This Article in English — https://en.nishiddho.com/what-is-the-difference-between-strike-and-blockade-find-out-which-one-is-more-terrifying-and-bloody/